আমাদের মধু পাতলা, ঝাঁঝালো কেন?

আমাদের মধুতে ফেনা কীভাবে হয়, কেন হয়? এবং তারপর কী করণীয়? এই মধু পাতলা বা এতে ঝাঁঝালো গন্ধ কেন?

যারা (নতুন) আমাদের থেকে মধু নিচ্ছেন বা নেবেন, ভিডিওটা তাদের জন্য… আমাদের অর্ডারের সব জায়গায়, নিত্যদিনের পোস্টে মধুতে ফেনা হওয়া, মধুতে লাল পরত থাকা, ঝাঁঝালো, মদো গন্ধ এসবই উল্লেখ থাকে। যেহেতু এটা সুন্দরবনের জঙ্গলের চাকের মধু তাই অন্যান্য মধুর থেকে এই মধু আলাদা। 

✅ জলীয় বাষ্প থাকায় এবং চাক নিংড়ে নেওয়ায় এই মধুতে ফেনা হয়। ফেনা সবসময় অতিরিক্ত হবে, তেমনটা নয়। তবে হয় বেশিরভাগ সময়। বিশেষ করে টাটকা মধুতে ফেনার ভাব বেশি থাকে। ফেনা বিষয়টা সুন্দরবনের জঙ্গলের চাকের মধুতেই দেখা যায়। 

✅ মধুতে প্রেসার থাকায়, ছিপি খুললে ফট করে একটা আওয়াজ দেয়। ছিপি খুলে মধুর শিশি বাটিতে বসিয়ে দিন বা অন্যত্র ঢেলে দিন বড় জায়গায়। ফেনা উতলে পড়লে হাওয়ায় রাখুন। ফেনা থিতিয়ে যাবে। ফেনা ফেলবেন না কিন্তু! কিছু সময় হাওয়ায় থাকলে ওটা মধুর রঙে ফিরে আসবে। তারপর ঢেলে রাখুন সংরক্ষণের পাত্রে। কাঁচের জারে রাখার চেষ্টা করুন। Courier এ পাঠানোর কারণে এত দূর থেকে আমরা চাইলেও কাঁচের জারের ব্যবস্থা করতে পারি না। 

✅ মধুর বোতলের মুখে লাল পরত পড়ে। এটাকে মধুর গাদ/ধার বলা হয়। ফুলের পরাগ থাকে। এগুলো ক্ষতিকারক নয়।

✅ আমাদের মধু পাতলা হয়। ঘন, আঠালো হয় না। একটা হালকা মদো গন্ধ এবং ঝাঁজ থাকে এতে। 

✅ ফ্রিজে রাখবেন না। Raw মধু, মাঝেমধ্যে ঢাকা খুলে বাইরের হাওয়া রোদ খাইয়ে নেবেন। 

(অর্ডার দেওয়ার আগে ওয়েবসাইটে ডিটেলস পড়ুন। পার্সেল পাওয়ার পর পার্সেল বক্সের মধ্যে থাকা কাগজে ডিটেলস পড়ুন। এরপর বোতলের গায়েও লেখা আছে সব জিনিসের বিষয়ে, সেটাও পড়তে পারেন। আর আমাদের পোস্টফুলোতেও একটু চোখ রাখতে পারেন।)

Ruby Sheikh

all author posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are makes.